ওয়ার্ডপ্রেস এডমিন প্যানেল লগইন ৪০৩ পারমিশন এরর

বিভিন্ন সময়ে ওয়ার্ডপ্রেস সাইটে বিশেষকরে এডমিন প্যানেলে লগইন করার পরে বা কোন তথ্য আপডেট করার সময়ে হঠাত দেখা যায় যে এটি আপডেট না হয়ে ৪০৩ এরর দেখায়।

চলুন আজ এর কিছু সম্ভব্য কারণ দেখে নিইঃ
১। প্লাগিন থেকে সমস্যাঃ কোন একটি প্লাগিন যেটি পিএইচপি ভার্শনগত কারণে বা অন্যকোন প্লাগিনের সাথে কনফ্লিক্ট করার কারণে সমস্যাটি হতে পারে। এটি সমাধান হিসেবে প্রাথমিকভাবে সাইটের প্লাগিনগুলো ডিজেবল করে দেখতে পারেন।

২। .htaccess ফাইলে মিসকনফিগারেশনঃ হোস্টিং এ সাইটের রুট ডিরেক্টরিতে .htaccess নামে একটি কনফিগারেশন ফাইল থাকে। তাতে যদি কোন ভুল বা ইনকম্প্যাটিবল কোড ইনক্লুড হয়, সেক্ষেত্রে উক্ত এররটি দেখাতে পারে। এই ফাইলটিকে রিনেম করে চেক করতে পারেন। যদি এতে সমাধান হয়ে যায়, তাহলে ফাইলটিকে ভালোভাবে চেক করে ফিক্স করে এরপর আবার সঠিক নামে রিনেম করুন।

৩। নেটওয়ার্ক আইপি ব্ল্যাকলিস্টেডঃ অনেক সময়ে দেখা যায় যে যদি ইউজারের নেটওয়ার্কের আইপি ব্ল্যাকলিস্টেড হয়, সেক্ষেত্রে তারা এই এররটি পেতে পারেন। এর কারন সার্ভার সিকিউরিটি থেকে আপনাকে থামিয়ে দিচ্ছে। এক্ষেত্রে বিষয়টি নিশ্চিত হবার জন্য আপনার পাবলিক আইপিটা https://mxtoolbox.com/blacklists.aspx এই সাইটে চেক করতে পারেন। গুগলে My IP লিখে সার্চ করলেই আপনার পাবলিক আইপি পেয়ে যাবেন।

ব্ল্যাকলিস্টেড থাকলে এরকম আসবেঃ

এক্ষেত্রে সমাধান হিসেবে দুইটি প্রদক্ষেপ আছে,

১/ আপনার নেটওয়ার্ক যদি মোবাইল ডাটা হয়, তাহলে ডাটা কানেকশন অফ করে কয়েকমিনিট পরে আবার কানেক্ট করুন। এরপর সাইট চেক করুন। আর, ব্রডব্যান্ড হলে আপনার আইএসপিকে জানান। আর আপনার আইএসপি এই সমস্যা টি সমাধান এর আগে পর্যন্ত একটি ভাল ভিপিএন ব্যাবহার করে কাজ করতে থাকুন, যেমনঃ ZenMate VPN

২/ সার্ভার এর মোড সিকিউরিটি বন্ধ করে দিলে ও এটি সমাধান হতে পারে, তবে এইটা আমরা সাজেস্ট করি না। এতে আপনার সাইট এর সিকিউরিটি ইস্যু হতে পারে।

নোটঃ Softaculous দিয়ে যদি অটো ওয়ার্ডপ্রেস ইন্সটল করে থাকেন, তবে সিপেনেল এর ওয়ার্ডপ্রেস মেনেজার থেকে ডিরেক্ট লগইন করতে পারেন।

Was this article helpful?

Related Articles

Leave A Comment?